Why are California wildfires so bad? ICT can reverse oil curse ‘Don’t go cold turkey’ to quit smoking Diverse forests are stronger against drought North Island farmers lose 100,000 lambs after spring storm Germany is razing a 12,000-year-old forest to make way for a coal mine বইছে আশ্বিনী দাবদাহ, বৃষ্টি কবে? I went trash free for a day বাংলাদেশে প্লাস্টিক দূষণ এবং পরিবেশের উপর তার প্রভাব পরিবেশের দূষণের বছরে ক্ষতি সাড়ে ছয় শ কোটি ডলার: বিশ্বব্যাংক

প্রকৃতিতে একুশের আবহ


1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)

২১ শে ফেব্রুয়ারি বাংলাদেশসহ সারা বিশ্বজুড়ে পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। হাজারো আত্মত্যাগের বিনিময়ে অর্জিত বাঙ্গালীর চিরায়ত ঐতিহ্য ও সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ বাংলাভাষা।

এ ভাষা মিশে আছে বাংলার প্রকৃতির অবারিত প্রান্তরে। মাতৃভাষা বাংলার জন্য বাঙ্গালীর রক্তে রচিত হয় একুশের সোপান, যা আজ বিশ্বময় সকল মাতৃভাষার মর্যাদার প্রতীক হয়ে উঠেছে।

প্রতি বছর একুশের প্রথম প্রহর থেকেই শুরু হয় ভাষা সৈনিকদের প্রতি বাঙ্গালীর শ্রদ্ধা নিবেদন। প্রত্যেক বাঙ্গালীই গর্ববোধ করে তার মাতৃভাষার জন্য। প্রজন্ম থেকে প্রজন্মতরে চলমান আমার মায়ের মুখের কথা যেন শুধু মানুষের মুখের ভাষা নয় এই ভাষা ছড়িয়ে আছে বাংলার প্রকৃতির সব জায়গায়।

রিমঝিম পাহাড়ি ঝর্ণা, কলকল ছন্দে বয়ে চলা নদী বা ফসলের মাঠে বাতাসের দোলা, এসব নিয়েই তৈরি হয়েছে বাঙলার নিজস্ব ভাষা। ভোরের পাখির সুরেলা গান, তপ্ত দুপরে শুকনো পাতার মর্মর ধ্বনি আর রাতের শূন্যতার মাঝে ঝিঁ ঝিঁ পোকার অবিরাম ডাক আমাদের দেশ মাতৃকার অবিচ্ছেদ্য অংশ।

বাংলার প্রকৃতির বিভিন্ন বন্য প্রাণীও যেন তাদের নিজস্ব ভাষাতে যোগাযোগ করে। কিন্ত প্রকৃতির সব ভাষা হয়তো আমরা বুঝতে পারি না। তাই না বুঝেই হারিয়ে ফেলেছি প্রকৃতির ভাষা সৃষ্টিকারী বিভিন্ন উপাদান।

বাঙ্গালীর প্রাণের মাতৃভাষা দিবস পালনের সাথে সাথে বাংলার প্রকৃতি সংরক্ষণ হোক আমাদের অঙ্গিকার।

সংবাদ উৎস: চ্যানেল আই অনলাইন

Posted by on Feb 18 2016. Filed under Bangla Page. You can follow any responses to this entry through the RSS 2.0. You can leave a response or trackback to this entry

Leave a Reply

Polls

Which Country is most Beautifull?

View Results

Loading ... Loading ...